আল-কুরআনের আলো

Md: Robiul islam আমি মোঃ রবিউল ইসলাম আমার ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম, আমি নিয়মিত পোষ্ট করে থাকি, আর নিয়মিত পোষ্ট-এর আপডেট পেতে এখনই আল-কুরআনের আলো �� ওয়েব পেজটি সাবস্ক্রাইব করুন ধন্যবাদ।

১২ তম অধ্যায় মৃত উটকে বাঁচিয়ে তোলা

লেখকঃ মোঃ রবিউল ইসলাম

১২ তম অধ্যায় মৃত উটকে বাঁচিয়ে তোলা 


রাবেয়া সম্বন্ধে একটি আকর্ষণীয় গল্প রয়েছে যার মধ্যে কিছু অলৌকিকতার উপাদান রয়েছে এবং আমাদের মনে হয় যে, হয়তোবা তা কোন বৌদ্ধ ধর্মীয় থেকে আহরিত হয়েছে। এবং তা আমাদেরকে রাজপুত্র গৌতম সম্বন্ধে প্রচলিত কাহিনিগুলোর কথা মনে করিয়ে দেয়।
আত্তরা বলেন যে রাবেয়া একদিন পাহাড়ে গিয়েছিলেন,এবং সেখানে একদল বন্যপ্রাণী তার চারপাশে জড়ো হয় যথা - হরিণ মরুছাগল গাধা যারা তার কাছাকাছি এসে তার দিকে চেয়ে চেয়ে দেখছিল হঠাৎ হাসান আল বসরী সেখানে উপস্থিত হন, এবং রাবেয়াকে দেখতে পেয়ে তার দিকে এগিয়ে যান। যখন হাসানকে দেখল তখন তারা পালিয়ে গেল এবং রাবিয়া একা পড়ে রইলেন দেখে হাসানের দ্বন্দ্ব লাগল।
 তিনি রাবেয়ার দিকে চেয়ে বললেন ওরা কেন আমাকে দেখে ভয়ে পালিয়ে গেল। যেখানে ওরা আপনার সঙ্গে বন্ধু ভাব অবস্থান করছিল।রাবেয়া বললেন আপনি আজ কি খেয়েছেন...? তিনি বললেন চর্বি দিয়ে ভাজা কিছু পেয়ার তিনি বললেন আপনি ওদের চর্বি খান অতএব কেন তারা আপনার কাছ থেকে পালিয়ে যাবে না।

আল মুনাদি বলেন যে,রাবেয়া অলৌকিক ক্রিয়া গুলির মধ্যে একটি বর্ণনায় বলা হয়েছে যে- তিনি শস্য বুনেছিলেন। পঙ্গপালেরা তার উপর এসে পড়েছিল আর রাবেয়া প্রার্থনা করেছিলেন হে আমার প্রভু এই হল আমার জীবিকা যদি আপনি চান তাহলে আমি তা আপনার শত্রুদেরকে অথবা বন্ধুদেরকে দিয়ে দেবো তখন পঙ্গপালের দল উড়ে পালিয়ে গেল। যেন তারা কখনো ছিলই না ওই একই লেখকের একটি অলৌকিক ঘটনা বর্ণনা করেছেন যা সম্ভবত আগে উল্লেখিত একটি কাহিনীর রূপান্তর মাত্র যাতে বলা হয়েছে যে রাবেয়া একবার হজ্ব করতে জান। একটি উঠে চোরে এবং তা তার গন্তব্যস্থলে পৌঁছানোর আগেই মারা যায় আর তিনি আল্লাহর কাছে প্রার্থনা করেন তাকে বাঁচিয়ে দিতে। সেটা বেঁচে ওঠে এবং তিনি হজ্ব সমাপনান্তে তার ঘরের দরজায় ফিরে আসা পর্যন্ত তার পিঠে চড়ে বেড়ান। 




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ