আল-কুরআনের আলো

Md: Robiul islam আমি মোঃ রবিউল ইসলাম আমার ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম, আমি নিয়মিত পোষ্ট করে থাকি, আর নিয়মিত পোষ্ট-এর আপডেট পেতে এখনই আল-কুরআনের আলো �� ওয়েব পেজটি সাবস্ক্রাইব করুন ধন্যবাদ।

৪র্থ অর্ধায় হজ যাত্রায় কাবা শরীফ স্বয়ং স্বাগত জানালো হযরত রাবেয়া বসরী কে

লেখক: মো: রবিউল ইসলাম 

৪র্থ অর্ধায় হজ যাত্রায় কাবা শরীফ স্বয়ং স্বাগত জানালো হযরত রাবেয়া বসরী কে

বর্ণিত আছে আরেকবার তিনি মক্কার পথে যাচ্ছিলেন।এবং যখন অর্ধেক পথ অতিক্রম করেছেন তখন দেখলেন কাবাঘর তার সঙ্গে দেখা করতে এগিয়ে আসছে। যা দেখে তিনি বলে উঠলেন ঘর নিয়ে আমি কি করব আমি তো ঘরের মালিক কে চাই। আমি তো তার সঙ্গে দেখা করতে চাই। তিনি বলেছেন যে আমার দিকে এক বিঘত পরিমাণ অগ্রসর হবে আমি তার দিকে এক হাত পরিমাণ এগিয়ে যাব। যে কাবাকে আমি দেখছি তার কোনো আকর্ষণ নাই। আমার কাছে কাবার সৌন্দর্য আমাকে কি আনন্দ এনে দেবে।
এই কাহিনি সূত্রে বোঝা যায় জীবনীকারদের দৃষ্টিতে আল্লাহর কতখানি কৃপাধন্য  ব্যাক্তিভ্ব ছিলেন। আরো বর্ণিত রয়েছে যে ইব্রাহিম বিন আদহাম ১৪ বছর সময় লাগিয়েছিলেন কাবার পথ অতিক্রম করতে। কারণ তিনি প্রত্যেকটি নামাজের জায়গায় দু রাকাত করে নামাজ পড়তে পড়তে অগ্রসর হয়েছিল। এইভাবে অবশেষে যখন তিনি কাবায় পৌছালেন তখন তিনি কাবাকে সেখানে দেখতে পেলেন না। আশ্চর্য হয়ে তিনি বললেন হাই কি ব্যাপার সম্ভবত আমার চোখে কোন দোষ হয়েছে। কোন অদৃশ্য কন্ঠ তাকে বলল তোমার চোখে কোন দোষ হয় নি। প্রকৃত ব্যাপার হলো কাবা একজন মহিলার সঙ্গে দেখা করতে গিয়েছে। তিনি এদিকে আসছেন ঈর্ষান্বিত হয়ে ইব্রাহিম বললেন। ও তাই নাকি কিন্তু কে সে। তিনি দৌড়ে গিয়ে রাবেয়াকে পৌঁছাতে দেখলেন এবং কাবাঘর তখন সস্থানে ফিরে আসলেন। ইব্রাহিম এর দৃশ্য দেখে বলে উঠলেন রাবেয়া তুমি জগতে এ কোন গন্ডগোল বিপর্যয় নিয়ে এলে। তিনি বললেন আপনি জগতে কোন বিপর্যয় নিয়ে আসলেন যে আপনি কাবায় পৌঁছাতে ১৪ বছর দেরি করেছেন।  তিনি বললেন আমি ১৪ বছর কাটিয়েছি মরুভূমি পার হয়ে আসতে কারণ আমি নামাজ পড়তে পড়তে এসেছি। রাবেয়া বললেন আমি  মরুভূমি অতিক্রম করেছি উপাসনা আর ব্যক্তিগত প্রার্থনা করতে করতে। তারপর তিনি হজ্ব সমাপ্ত করে বসরায় ফিরে জান এবং সাধন আরাধনা আত্মনিয়োগ করেন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ