আল-কুরআনের আলো

Md: Robiul islam আমি মোঃ রবিউল ইসলাম আমার ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম, আমি নিয়মিত পোষ্ট করে থাকি, আর নিয়মিত পোষ্ট-এর আপডেট পেতে এখনই আল-কুরআনের আলো �� ওয়েব পেজটি সাবস্ক্রাইব করুন ধন্যবাদ।

৩য় অর্ধায় হযরত রাবেয়া বসরী সাধিকা -জীবনে আসক্তি


লেখক: মো: রবিউল ইসলাম 

৩য় অর্ধায় হযরত রাবেয়া বসরী সাধিকা -জীবনে আসক্তি

রাবেয়ার মনিব এই অভূতপূর্ব দৃশ্য দেখে ভীত হয়ে সস্থানে প্রস্থান করলেন। এবং বাকি রাতটুকু বসে বসে চিন্তা করতে লাগলেন। রাত্রি প্রভাত হলে- তিনি রাবেয়াকে ডাকলেন ও তার সঙ্গে নর্মভাবে কথাবার্তা বললেন। এবং তাকে মুক্ত করে দিলেন রাবেয়া তার কাছে অনুমতি চাইলেন অন্যত্র চলে যাওয়ার জন্য। তিনি তাও দিলেন এবং রাতে ওই স্থান ত্যাগ করে মরুভূমির দিকে যাত্রা করলেন। পরে তিনি  মরুভূমি ছেড়ে নিজের জন্য একটি ক্ষুদ্র কক্ষ তৈরি করিয়ে নিলেন। এবং সেখানে কিছুকাল সাধনা আরাধনায় কাটালেন।অন্য এক বর্ননা অনুসারে তিনি প্রথমে বাসুরিয়ার বৃত্যি গ্রহণ করেন,যা দাসত্বসুলভ অবস্থার সঙ্গে সঙ্গতিপূর্ণ ছিল। তারপর তার ভাবান্তর ঘটে এবং নির্জনাবাসের জন্য একটি আশ্রয় করে নেন। এবং সেখানে তিনি সাধন-ভজন করতে থাকেন। তার জীবনের এই সময়ে অন্যান্য ঘটনাবলীর মধ্যে এটিও একটি যে মক্কা গিয়ে হজ্ব করার মনস্থ করেন। এবং মরুভূমির দিকে অগ্রসর হন মালপত্র বহন করার জন্য তার সঙ্গে একটি গাধা ও ছিল। এবং গাধাটি মরুভূমির মধ্যাঞ্চলে মারা যায়।কাফেলারা বল্ল চলুন আমরা আপনার মালপত্র বহন করে নিয়ে যাব।তিনি বললেন আপনারা আপনাদের পথে অগ্রসর হন কারণ আমি সাহায্যের জন্য আপনাদের উপর নির্ভরশীল নই। অর্থাৎ তার নির্ভরতা ছিল আল্লাহর উপর। সৃষ্ট জীবকুলের উপর নয়। সুতরাং কাফেলার লোকজন চলে গেল এবং তিনি একা পড়ে রইলেন ভূমিতে মাথা লুটিয়ে দিয়ে তিনি নিবেদন করলেন ওগো আল্লাহ রাজাগণ কি একজন নারীর সঙ্গে এমন ব্যবহার করে থাকেন। যে কিনা প্রবাসিনী ও শক্তিহীনা। আপনি আমাকে আপনার নিজের ঘর কাবার দিকে ডাকছেন অথচ পথের মাঝখানে তুমি আমার গাধাটিকে মেরে ফেললে এই মরুভূমিতে আমাকে একা ফেলে রাখলে। তার প্রার্থনা তখনো শেষ হয়নি এমন সময় তার গাধাটি নরে চরে উঠলো এবং উঠে দাঁড়ালো। রাবেয়া তার  মাল-পত্র চাপিয়ে দিলেন এবং নিজের পথ যাত্রা করলেন।  এই যে তিনি কয়েক দিনের জন্য মরুভূমিতে চলে যান এবং প্রার্থনা করেন হে আমার প্রভু আমি বুঝতে পারছি না আমি কোথায় যাব আমিতো মাটির একটি ডিলা মাত্র। বরং গৃহ কাবা আমার কাছে শুধুমাত্র একটি পাথর। আপনি এই স্থানে আমাকে দর্শন দিন তিনি এইভাবে প্রার্থনা করে চললেন। যতক্ষণ না মহামহিম আল্লাহ তাআলার কোন মাধ্যম বিনাই সরাসরি তার অন্তরের কথা বললেন- এই ভাষায়,হে রাবেয়া যখন মূসা(আ:)  আমার মুখ দেখতে চেয়েছিল তখন আমি আমার রূপ জতির কয়েকটি কনা মাত্র পাহাড়ের উপর নিক্ষেপ করেছিলাম। এবং  পাহাড় ৪০ টি টুকরা হয়ে ফেটে গিয়েছিল এখানে তুমি শুধু আমার নাম নিয়ে সন্তুষ্ট থাকো।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ