আল-কুরআনের আলো

Md: Robiul islam আমি মোঃ রবিউল ইসলাম আমার ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম, আমি নিয়মিত পোষ্ট করে থাকি, আর নিয়মিত পোষ্ট-এর আপডেট পেতে এখনই আল-কুরআনের আলো �� ওয়েব পেজটি সাবস্ক্রাইব করুন ধন্যবাদ।

৪২ তম অধ্যায় বড়পীর হযরত আব্দুল কাদের জিলানী (র:)- এর ইন্তেকাল

  • লেখকঃ মোঃ রবিউল ইসলাম
  • ৪২ তম অধ্যায় 
  • বড়পীর হযরত আব্দুল কাদের জিলানী (র:)- এর ইন্তেকাল।

  • শেষ অধ্যায় হযরত বড়পীর আবদূল কাদের জীলানি (র:)- এর জীবনির।যারা সম্পূর্ন জীবনি পরতে চান তারা এই পোষ্ট এর নিচে লেবেল+ক্যাটাগরি তে ক্লিক করে সম্পূর্ণ জীবনি পরতে পারবেন ধন্যবাদ।
৪২ তম অধ্যায় 
বড়পীর হযরত আব্দুল কাদের জিলানী (র:)- এর ইন্তেকাল

হযরত শায়খ  আবুল ফতেহ বাগদাদী (রহ:)
 কর্তৃক বর্ণিত তিনি বলিয়াছেন যে রবিবার দিবাগত সোমবার রাতে এশার নামাজের পূর্বে হযরত বড় পীর আব্দুল কাদের জিলানী(র:)  তাহার পূত্রকে বলিলেন, আমাকে গোসল করাইয়া দাও কথামতো পুত্রগণ তাহাকে গোসল করাইলেন অতঃপর তিনি এশার নামাজ আদায় করিয়া বহু সময় সিজদায় কাটাইয়া আল্লাহর নিকট দীর্ঘসময় মোনাজাত করলেন তাহার অংশ বিশেষ নিম্নে প্রদত্ত হলো

হে পরম করুণাময় স্রষ্টা সরোয়ারে কায়েনাত হযরত মুহাম্মদ(সা:) -এর অপরাধ মার্জনা করিয়া তাহাদের প্রতি তোমার করুণা বৃষ্টি বর্ষণ করুন।  সাথে সাথে অদৃশ্য হইতে আসিল হে প্রিয় বান্দা তোমার অন্তিম প্রার্থনা কবুল করিয়া হযরত মুহাম্মদ(সা:) -এর উম্মতের  অপরাধ সমূহ ক্ষমা করা হইল (এখানে মনের কথা বলা হয়েছে)

প্রার্থনা শেষে তিনি পাঠ করিলেন :- ইস্তায়ানতু বিলাইলা -হা  ইল্লাল্লা-হুল হাইয়্যুল্লাযী লা -ইয়ামু -তু অলা -ইয়াখশা ছুহবানা মান তারায যাযা বিলকুদরাতি অল কাহহারি আলাল ইবাদি বিল মাওতি লাইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ।

অর্থাৎ আমি যে আল্লাহ তাআলার সাহায্য প্রার্থনা করিতেছি  যিনি বেতিত আর কোন উপাস্য নেই, যিনি চিরঞ্জীব ও নির্ভর। বান্দার মৃত্যু ঘটায়তে যার অবাধ ক্ষমতা। এখন আমি তাহারই  পবিত্রতা বর্ণনা করিতেছি। আল্লাহ ব্যতীত আর কোন উপাস্য নাই। হযরত মুহাম্মদ(সা:) আল্লাহর রাসূল।
এসময় তাহার নূরানী পবিত্র মুখমণ্ডল ইস্ত্রির এবং প্রশান্ত ভাব ধারণ করিল, মৃত্যুদূত আজরাঈল (আ:)-আশিয়া তাহার শিয়রে  উপবেশন করিয়াছেন। হযরত বড় পীর আব্দুল কাদের জিলানী (র:)-তাহার মুদিত আঁখি যুগল একবার উন্মীলিত করিলেন। এখন হযরত আজরাঈল (আ:) তাহার চোখের সামনে একখানা লিপিকা খুলিয়া ধরিলেন। তাহাতে লিখিত ছিল। হে বড়পীর আব্দুল কাদের জিলানী(র:)-প্রিয়তম বন্ধুর সঙ্গে মিলিত হইতে সত্য আগমন করিবে। লিপিকা পড়িয়া হযরত গাউছুল আজম বড় পীর আব্দুল কাদের জিলানী উৎফুল্ল হইয়া উঠিলেন। এবং হযরত আজরাঈল (আ:)কে তাহার কর্তব্য সম্পাদন করিতে ইঙ্গিত করিলেন।
সারা বিশ্ববাসীকে মহাশোকের সাগরে ভাসাইয়া কালেমা তাইয়েবা পাঠ করিয়া হযরত গাউছুল আজম বড়পীর আব্দুল কাদের জিলানী(র:)-  এর পবিত্র রূহ দেহ পিঞ্জর ছাড়িয়া জান্নাত অভিমুখে প্রস্থান করিল। 
( ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)

এমনিভাবে রাসুলুল্লাহ (সা:)- দিন সঞ্জীবনকারি মহান সাধক  দুনিয়াবী জিন্দেগীর অবসান ঘটাইয়া বিশ্ববাসীর দৃষ্টির অন্তরালে চলে গেলেন সত্যি। কিন্তু তাহার অতুলনীয় কীর্তিসমূহ বিশ্বমুসলিম ও ইসলামের যে উপকার সাধন করিয়া গেলেন,তাহা দুনিয়ার স্থায়িত্বকাল পর্যন্ত অম্লান হইয়া থাকিবে, এবং মুসলিম জাহান তাহার ফল ভোগ করিবে, সুতরাং তিনি বাহ্যিকভাবে ইন্তেকাল করলেন বটে কিন্তু জগতের বুকে অমর হয়ে রহিলেন।

মৃত্যু তারিখ সম্পর্কে ঐতিহাসিকগন মতপার্থক্য করিয়াছেন। কেহ বলিয়াছেন পাঁচশত একষট্টি (৫৬১)  হিজরি সনের রবিউস সানি মাসের 9 তারিখে।আবার কেহ বলিয়াছেন (১৩) তারিখে আবার লিখিয়াছেন (১৭) তারিখে তিনি ইন্তেকাল করিয়াছেন 

 হযরত বড় পীর আব্দুল কাদের জিলানী এর দাফন কাফন

গাউসুল আজম হযরত বড় পীর আব্দুল কাদের জিলানী এর বিদায় খবর জানিতে পারিয়া তাহাকে একনজর দেখিবার জন্য দূর-দূরান্ত হতে অগণিত লোক এসে বাগদাদ নগরী ভরিয়া  তুলিল। সাড়া বাগদাদ জুড়িয়া লোকে লোকারণ্য হইয়া গিয়াছিল বাড়িঘর রাস্তাঘাটে লোকের অসম্ভব ভিড়ে মানুষের চলাচল দুষ্কর হয়ে পড়েছিল।অবস্থা এমন পর্যায়ে পৌঁছাইল যে  দিনের বেলায় বড়পীর হযরত আব্দুল কাদের জিলানী(র:)- এর দাফন করা পর্যন্ত অসম্ভব হইয়া পড়িল।কাজেই বাধ্য হইয়া রাত্রিকালে দাফন  কার্য সম্পন্ন করা হইল। তথাপিও তাহার জানাযায় এবং দাফন কার্যে যে পরিমাণ লোকসমাগম হইয়াছিল তাহার নজির বিরল, বিভিন্ন ওলামায়ে কেরামের ধারনা যে অসংখ্য জ্বীন এবং ফেরেশতাগণ তাতে শরিক হইয়াছিল।


কোন কোন ওলামায়ে কেরাম এরূপ বলিলেন যে মৃত্যুর পূর্বে তিনি, ওয়ারিশকিতাদের নিকট ওসিয়ত করে ছিলেন তাহার একান্ত প্রিয় মাদ্রাসা বারান্দায় কিংবা মাদ্রাসা সংলগ্ন যেকোনো স্থানে যেন তাকে সমাহিত করা হয়, মূলত এর কোন নির্ভরযোগ্য বর্ণনা পাওয়া যাচ্ছেনা তবে এই রূপ ওসিয়ত তিনি করুক বা না করুক তাঁহার পুত্রগণ এবং মুরিদগণ এর সর্বসম্মত সিদ্ধান্তই তাহাকে তাহার  অতিপ্রিয় মাদ্রাসা গৃহের বারান্দাতে সমাহিত করা হইয়াছে।



  • শেষ অধ্যায় হযরত বড়পীর আবদূল কাদের জীলানি (র:)- এর জীবনির।যারা সম্পূর্ন জীবনি পরতে চান তারা এই পোষ্ট এর নিচে লেবেল+ক্যাটাগরি তে ক্লিক করে সম্পূর্ণ জীবনি পরতে পারবেন ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ