আল-কুরআনের আলো

Md: Robiul islam আমি মোঃ রবিউল ইসলাম আমার ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম, আমি নিয়মিত পোষ্ট করে থাকি, আর নিয়মিত পোষ্ট-এর আপডেট পেতে এখনই আল-কুরআনের আলো �� ওয়েব পেজটি সাবস্ক্রাইব করুন ধন্যবাদ।

৩৫ তম অর্ধায় বাগদাদের খলিফা কে কারামত প্রদর্শন


লেখক :মো: রবিউল ইসলাম 
৩৫ তম অর্ধায় বাগদাদের খলিফা কে কারামত প্রদর্শন

যরত বড়পীর আব্দুল কাদের জিলানী (র:)- এর নানা অলৌকিক ক্ষমতার কথা একসময় বাগদাদের তৎকালীন খলিফার কর্ণে  গিয়া পৌছিল। খলিফা একদিন মনে মনে ভাবলেন যদি বড় পীর আব্দুল কাদের জিলানী (র:) আমাকে কোন কারামত দেখাইতে পারেন তাহলে আমি তার মুরিদ হইয়া যাইবো। তার সেবায় জীবন কাটাইয়া দিব কয়েকদিন পর খলিফা স্বয়ং বাগদাদ নগরী পরিদর্শনে বাহির হইয়া একসময় হযরত বড়পীর আব্দুল কাদের জিলানী(ঢ়) - এর দরবারে হাজির হলেন হযরত বড়পীর আব্দুল কাদের জিলানী(র:) খলীফার কথা শ্রবণ করিয়া। দেখলেন বেহেশতের এক স্থানে একজোড়া শেব ফল, বৃক্ষের শাখায় ঝুলিতেছে। তিনি সেই ফল দুটির জন্য মহান আল্লাহর দরবারে মোনাজাত করলেন।
আল্লাহপাক তাহার মোনাজাত সঙ্গে সঙ্গে কবুল করিয়া জিব্রাইল (আ:) -এর দ্বারা সে দুইটি ফল হযরত বড়পীর (র:) - এর নিকট পৌঁছাইয়া দিলেন। একটি ফল নিজে রাখিলেন ওন্যটি খলিফার নিকট দিলেন,খলিফা উহা কাটিয়া টুকরা টুকরা কইরা দরবারে উপস্থিত জনতার মধ্যে বন্টন করলেন। বেহেশতের ফলের সুগন্ধ চারিদিকে আমোদিত করিয়া তুলিল। সকলেই খলিফা ব্যতীত ভক্ষন করিয়া পরম তৃপ্তি লাভ করিলেন। অতঃপর হযরত বড়পীর(র:) খলিফার স্বহস্ত ফলটি লইয়া স্বহস্তে কাটলেন। ফলটি কাটা মাত্র একটা বিশ্রী গন্ধে চারিদিক ভরে গেল খলিফা আগের ফলটি কাটিয়েছিলেন। এবার তিনি তাঁহার হস্তস্হীত ফলটির দুর্গন্ধ টের পাইলেন। খলিফা হযরত বড়পীর এর নিকট বিনীত ভাবে জানিতে চাহিলেন হুজুর এই ফলটি হইতে এর বিশ্রী গন্ধ বাহির হইতেছে কেন। হযরত বড়পীর(র:) নির্ভয়ে খলিফার প্রশ্নের উত্তরে বলিলেন:- হে বাগদাদের খলিফা বেহেশতের সর্বোচ্চ এবং সুগন্ধময় আপনার নিয়ত এবং অপবিত্র হাতের স্পর্শে দুর্গন্ধযুক্ত হইয়া গিয়াছে। আপনি একজন শাসক আপনি যদি ইনসাফের সঙ্গে আপনার রাজকার্য পালন করতেন গরিব-দুঃখীদের মধ্যে দান-খয়রাত করতেন, অসহায়কে সাহায্য করতেন, তবে আপনি সেই ফলটির স্বাদ অনুভব করিতে পারিতেন ইহার সুগন্ধ ভোগ করিতে পারিতেন। আপনি কোন সৎকার্য না করিয়া নিজের দায়িত্ব পালনে অবহেলা কোরিয়াছেন।কিভাবে আল্লাহর অশেষ নেয়ামত বেহেশতের ফল ভক্ষণ করিতে চাহিতেছেন।  হে বাগদাদের অধিপতি আপনি জানিয়ে রাখুন যারা দুনিয়া সৎকাজ করে না অসৎ কাজে লিপ্ত থাকে তাহারা কখনো বেহেস্তের নেয়ামত এর স্বাদ গ্রহণ করিতে পারিবে না। হযরত বড়পীর আব্দুল কাদের জিলানী(র:) - এর সত্যভাষণ শুনিয়া বাগদাদের খলিফা মাথা নিচু করে দরবার ত্যাগ করিয়া চলিয়া গেলেন

পরবর্তী অধ্যায়ে 
বড়পীর হযরত আব্দুল কাদের জিলানী (র:)- এর স্বপ্ন 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ